শিরোনাম: সভাপতি মোতাহার, সম্পাদক মতিয়ার       খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট বদলে ফেলার চেষ্টা চলছে : মির্জা ফখরুল       কুষ্ঠরোগীদের দেখে দূর-দূর করবেন না : প্রধানমন্ত্রী       ‘সৎ সাহস থাকলে প্রমাণ নিয়ে সামনে আসুন’       উলঙ্গ হয়ে প্রতিবাদ!       খালেদা জিয়ার জামিন শুনানি বৃহস্পতিবার       গণতন্ত্রের আইকন থেকে গণহত্যার আসামি সু চি       ‘ভালোবাসা দিয়ে ভ্যাট নিন’       ‘শহরের ভেতর দিয়ে আন্তঃজেলা বাস চলবে না'       নিজেকে মুসলিম ঘোষণা করবেন সমাজকর্মী হর্ষ মান্দার      
‘বাংলা চলচ্চিত্র দিয়ে বিশ্ববাজার দখল করতে চাই’
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 20 November, 2019 at 7:10 PM
‘বাংলা চলচ্চিত্র দিয়ে বিশ্ববাজার দখল করতে চাই’বাংলা চলচ্চিত্র দিয়ে বিশ্ববাজার দখল করার প্রত্যয় ব্যক্ত করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
বুধবার (২০ নভেম্বর) দুপুর ১টায় তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চলচ্চিত্র শিল্পী সমিতির সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।
তথ্যমন্ত্রী বলেন, গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু ফিল্ম সিটি নির্মিত হচ্ছে। এটি বিশ্বমানের করতে বড় প্রকল্প হাতে নিয়েছি। ১০০ একর জমির উপর এই ফিল্ম সিটি নির্মিত হবে। তবে বিটিভির জন্য ১৮০০ কোটি টাকা বরাদ্দের বিষয়টি সঠিক নয়।
তিনি বলেন, গত বছরের চেয়ে এ বছর চলচ্চিত্রে গতিশীলতা এসেছে। আমরা সরকারের পক্ষ থেকে চলচ্চিত্র শিল্পকে সুরক্ষা দিতে কিছু পদক্ষেপ নিয়েছি। যে এফডিসিকে ঘিরে চলচ্চিত্রের চাঞ্চল্য, সেখানকার দৈন্যদশা কাটাতে উদ্যোগ নিয়েছি। সেখানে অধুনিক ভবন নির্মাণের জন্য ৩২২ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে। আগামী তিন থেকে চার বছরের মধ্যে আমরা আশা করি নতুন ভবন নির্মিত হবে, যেখানে বিশ্বমানের সব সুবিধা থাকবে। বাংলাদেশের বাংলা ছবি বিশ্ববাজারে প্রতিষ্ঠিত করাই আমাদের লক্ষ্য। চলচ্চিত্রের যে স্বর্ণযুগ ছিল তা পেরিয়ে বাংলা ছবি বিশ্ববাজার দখল করবে সে লক্ষ্যেই কাজ করতে চাই।
ড. হাছান মাহমুদ বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের হাত ধরে এফডিসি প্রতিষ্ঠিত হয়। এরপর কালজয়ী অনেক শিল্পী চলচ্চিত্রে এসেছেন। ভারতের বোম্বে শহরে অনেক সিনেমা হল বন্ধ হয়ে গেছে। আমাদের দেশে চলচ্চিত্র শিল্পে সামাজিক চলচ্চিত্র না হয়ে অন্য চলচ্চিত্র নির্মিত হচ্ছিল। পরিবার নিয়ে দেখার মতো ছবি এখন হচ্ছে। অনেক ছবি আন্তর্জাতিক মণ্ডলে পুরস্কারও পেয়েছে। চলচ্চিত্রের বন্ধ্যাত্ব কেটে গেছে।
তিনি বলেন, বাংলাদেশে যাতে অনুদানে আরো ছবি নির্মিত হয় তাই আমরা বেশ কিছু পরিবর্তন এনেছি। চলচ্চিত্রে সরকারি অনুদান ৫ কোটি টাকা থেকে বাড়িয়ে ১০ কোটি টাকা করেছি। আগে অনুদানের ছবি হলে মুক্তি পেত না, সেটি এখন থেকে হলে মুক্তি দিতে হবে। আর্ট ফিল্মের জন্য কিছু অনুদান দিতে হবে, সেটি নির্দিষ্ট সংখ্যক ছবির জন্য দেবে।
চলচ্চিত্র শিল্পী সমিতির সঙ্গে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের মতবিনিময় সভা
ড. মাহমুদ আরও বলেন, দেশে নতুন নতুন সিনেপ্লেক্স হচ্ছে। আরও এক-দুই বছরের মধ্যে আরও সিনেপ্লেক্স হবে। চট্টগ্রামে চারটি সিনেপ্লেক্স হতে যাচ্ছে। মানুষের রুচির পরিবর্তন হচ্ছে। সুতরাং সিনেমা হল আধুনিকায়নের জন্য দীর্ঘমেয়াদী ঋণ দেওয়ার উদ্যোগ নিয়েছি, সহসা এ ক্ষেত্রে সমাধানে পৌঁছাতে পারব। সরকারিভাবে জেলাগুলোতে তথ্য কেন্দ্র নির্মাণ করব। সেগুলো যাতে হল হিসেবে ব্যবহার করা যায়, তাই লিজ দেওয়া হবে। এগুলো বাস্তবায়ন করতে পারলে সিনেমার স্বর্ণযুগ ফিরে আসবে।
চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত সভাপতি মিশা সওদাগর বলেন, বাংলা সিনেমার উন্নয়নে আমরা সবাই একযোগে কাজ করতে চাই। আগের তুলনায় এফডিসির উন্নয়নে বরাদ্দ বাড়ানোর দাবি জানাই। কারণ, ভালোমানের ছবি নির্মাণের জন্য আমাদের আরও উদ্যোগ নিতে হবে।
এ সময় সংগঠনের সাধারণ সম্পাদক জায়েদ খান, সহ-সভাপতি ডিপজল ও রুবেল, সহ-সাধারণ সম্পাদক আরমান, সাংগঠনিক সম্পাদক সুব্রত, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ইমন, দপ্তর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক জাকির হোসেন, কোষাধ্যক্ষ ফরহাদ, কার্যনির্বাহী পরিষদের সদস্য অঞ্জনা সুলতানা, অরুণা বিশ্বাস, আলীরাজ, আসিফ ইকবাল, আলেকজান্ডার বো, জেসমিন, জয় চৌধুরী, মারুফ আকিব ও রোজিনা উপস্থিত ছিলেন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft