শিরোনাম: পরিচয় যেটাই হোক, অপরাধ অনুযায়ী পাপিয়ার বিচার হবে : কাদের       রিজার্ভ চুরির মামলায় প্রতিবেদন ২৯ মার্চ       ১০ লাখ শিক্ষার্থী পাবে ২৯২ কোটি টাকা       ট্রাম্পের সফরের মাঝেই রণক্ষেত্র দিল্লি, পুলিশ সদস্য নিহত       ইরাকে দুটি পৃথক হামলায় চারজন নিহত       দেশে আরও একটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে       সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ৬       খুলনায় ব্যবসায়ী অপহরণ, বহিষ্কৃত ছাত্রলীগ নেতাসহ গ্রেফতার ৩       অনগ্রসর জনগোষ্ঠীর সাংবিধানিক অধিকার সুনিশ্চিত করার আহ্বান : এমপি বাদশা       রাজশাহী মহানগর সেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ      
অডিও ফাঁসের ঘটনায় ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 17 January, 2020 at 4:33 PM
অডিও ফাঁসের ঘটনায় ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগপদত্যাগপত্র জমা দিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেকসি হনচারুক। শুক্রবার দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা ও রয়টার্স।
ধারণা করা হচ্ছে, গত মাসে একটি অডিও ক্লিপ ফাঁস হওয়ার ঘটনায় প্রেসিডেন্টের সঙ্গে বিরোধের জের ধরে তিনি পদত্রাগ করলেন।
প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দেয়ার পর ফেসবুক পোস্টে ওলেকসি বলেন, ‘আমি প্রেসিডেন্টকে সম্মান করি। আমি তার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছি। আশা করছি তিনি এটি পার্লামেন্ট তুলে ধরবেন।’
প্রেসিডেন্টের কার্যালয় থেকে তার পদত্যাগপত্র জমা দেয়ার বিষয়টি নিশ্চিত করে বলা হয়েছে, প্রেসিডেন্ট তার পদত্যাগের বিষয়টি বিবেচনা করে দেখছেন।
তিনি কি কারণে পদত্যাগ করলেন তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, দেশের অর্থনৈতিক সঙ্কট নিয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে মতবিরোধের জের ধরেই তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন।
দিন কয়েক আগে দেশের চলমান মুদ্রাস্ফীতি সঙ্কট নিয়ে ইউক্রেনের ন্যাশনাল ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে একটি নিয়মিত বৈঠকে মিলিত হন প্রধানমন্ত্রী ওলেনস্কি। সেখানে বেশ কয়েকজন মন্ত্রীও উপস্থিত ছিলেন। ইউক্রেনের সরকারি ওয়েবসাইডে ওই বেঠকের খবর প্রকাশিত হওয়ার মাত্র একদিন পরেই প্রধানমন্ত্রীর পদত্যাগের খবর পাওয়া গেলো।
এর এক মাস আগে ন্যাশনাল ব্যাংকের উর্ধ্বতনদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের একটি অডিও টেপ অনলাইনে ফাঁস হয়েছিলো। সেখানে দেশের অর্থনৈতিক দুর্দশার জন্য প্রেসিডেন্ট জেলেনস্কিকে দায়ী করে প্রধানমন্ত্রী ওলেকসিকে বক্তব্য রাখতে দেখা যায়। এছাড়া ব্যক্তিগতভাবেও ওলেকসি মনে করতেন, প্রেসিডেন্ট জেলেনস্কি ইউক্রেনের মুদ্রার মান কমে যাওয়া সম্পর্কে তেমন কিছু জানেন না বলেই ব্যবস্থা নিতে পারছেন না। মুদ্রাস্ফিতির কারণে দেশের রপ্তানি খাদে ধাস নেমেছে এবং কর আয় অনেক কমে গেছে।
প্রধানমন্ত্রী মনে করেন, জেলেনস্কি অর্থনীতি সম্পর্কে যেসব ধারণা পোষণ করেন সেগুলো খুবই পুরানো ও অচল।
ফাঁস হওয়া ওই অডিওতে দেয়া বক্তব্য সম্পর্কে স্বীকার বা অস্বীকার কোনোটাই করেননি ওলেকসি। প্রেসিডেন্ট জেলেনস্কিও এ নিয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। তবে তিনি যে ভিতরে ভিতরে প্রধানমন্ত্রীর প্রতি নাখোশ হয়েছিলেন সেটি স্পষ্ট। ওই অডিও ফাঁস হওয়ার মাত্র এক মাস পরেই ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী ওলেকসি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft