শিরোনাম: মণিরামপুরে গাছ মারতে নতুন কৌশল       ঘুর্নিঝড়ে অভয়নগরের তিন গ্রাম লণ্ডভণ্ড       কুষ্টিয়ায় এনএসআই’র ভুয়া ২ সদস্য আটক       খুলনা থেকে দর্শনা পর্যন্ত ডাবল লাইন রেলপথ হচ্ছে       খালেদাকে ফের কারাগারে পাঠানোর দাবি উঠতে পারে : তথ্যমন্ত্রী       পেঁয়াজের সংকট নেই, প্রয়োজনের বেশি কিনবেন না : বাণিজ্যমন্ত্রী       বেলারুশে ভোটচুরি: টানা বিক্ষোভ অব্যাহত, আটক ৩০০ নারী       পশ্চিমবঙ্গে বিনোদন পার্কগুলো ২৩ সেপ্টেম্বর থেকে খুলছে       আফগান বাহিনীর বিমান হামলায় বহু তালেবান নিহত       আদালতে রবিউলের স্বীকারোক্তি প্রদান      
২১ দিনের লকডাউন ভাঙলেই হাজতবাস ২ বছর
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 25 March, 2020 at 7:15 PM
২১ দিনের লকডাউন ভাঙলেই হাজতবাস ২ বছরচিনের মারণ করোনাভাইরাস ঠেকাতে গতকাল রাত বারোটা থেকেই দেশজুড়ে ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ঘোষণায় তিনি বারবার দেশবাসীকে অনুরোধ করেছেন যাতে কেউ এই তিন সপ্তাহ বাড়ির বাইরে না বের হন। তবে কেউ যদি এই আর্জিকে শুধুমাত্র আর্জি হিসেবেই নেন তাহলে ভুল করবেন। কারণ এই নির্দেশিকা অমান্য করলে অভিযুক্তের দু বছর পর্যন্ত জেল হতে পারে! এমনটাই হুঁশিয়ারি দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।
স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যে দেশজুড়ে জাতীয় বিপর্যয় মোকাবিলা আইন লাগু করে দেওয়া হয়েছে। সেই প্রেক্ষিতে লকডাউন সময় কেউ কেন্দ্রের এই পদক্ষেপ ভাঙলে জাতীয় বিপর্যয় মোকাবিলা আইন প্রযোজ্য হবে। সে ক্ষেত্রে অভিযুক্ত কোনো ব্যক্তির দু বছর পর্যন্ত জেল হতে পারে। শুধু তাই নয়, কোন সরকারি কর্মীকে লকডাউন পরিস্থিতিতে তার কাজে বাধা দিলেও তা শাস্তিযোগ্য অপরাধ।
আরও জানানো হয়েছে, কেন্দ্রের তরফে আশা নির্দেশিকা পালন না করলে তো শাস্তি হবেই, নির্দেশিকা অমান্য যদি কারুর মৃত্যু হয় তবে নিয়ম লঙ্ঘনকারী ব্যক্তি আরও কঠোর শাস্তি পেতে পারেন।
সরকারি কর্মীদের প্রতি এই নির্দেশিকায় কড়া বার্তা দেওয়া হয়েছে। যদি কোন সরকারি কর্মী এমন আপতকালে তার কর্তব্য থেকে সরে আসেন তাহলে তিনি কঠোর শাস্তি পাবেন। আবার সরকারি কর্মী যদি কোন আইন বিরুদ্ধ কাজ করেন তাহলেও তার হতে পারে জেল। কিছু ক্ষেত্রে জরিমানা ও জেল একসঙ্গে হতে পারে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft