শিরোনাম: শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত       ৩১ মের পর বাড়ছে না সাধারণ ছুটি       আম্পানে ঝিনাইদহে প্রায় একশ’ কোটি টাকার ফসলের ক্ষতি       খালাবাড়ি বেড়াতে যেয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু       নড়াইলে মেম্বরকে কুপিয়ে হত্যা       আরও ১৭০ ভারতীয় নাগরিক ঢাকা ছাড়লেন        ঝালকাঠিতে নতুন করে আরও পাঁচজনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে       উদ্বোধনের ৬ দিন পরও হলি ক্রিসেন্ট চালু হয়নি       সীমান্ত উত্তেজনায় নেপালও ভারতকে চেপে ধরছে       খুলে দেয়া হলো যশোরের ব্যবসা প্রতিষ্ঠান      
কাশ্মীরে বন্দুক যুদ্ধ, নিহত ১২
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 6 April, 2020 at 11:45 AM
কাশ্মীরে বন্দুক যুদ্ধ, নিহত ১২ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে দুই পৃথক সংঘর্ষের ঘটনায় ৩ সেনা এবং স্বাধীনতাকামী ৯ গেরিলা নিহত হয়েছে। ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভি এ তথ্য জানিয়েছে।
ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া জানান, রোববার সকালে পাঁচ গেরিলা নিহত হয়েছে। ভারত ও পাকিস্তানের মধ্যে বিভক্ত কাশ্মীরের কার্যকর সীমান্ত হিসেবে পরিচিত নিয়ন্ত্রণ রেখা বা এলওসি কাছাকাছি উত্তরাঞ্চলীয় কেরান এলাকায় এই পাঁচ গেরিলা নিহত হয়। সংঘর্ষে তিন সেনা নিহত এবং কয়েকজন মারাত্মকভাবে আহত হয়েছে বলেও জানান তিনি।
নয়াদিল্লির সরকারি বাহিনী এবং স্বাধীনতাকামী গেরিলাদের মধ্যে দক্ষিণাঞ্চলীয় কুলগামে মারাত্মক বন্দুক যুদ্ধের মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই এ লড়াই হয়। এখানে চার গেরিলা নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
প্রেসটিভি আরো জানায়, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে জমির মালিকানা অধিকার আইনে পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয়ার কয়েক দিনের মধ্যেই সেখানে প্রচণ্ড বন্দুক যুদ্ধ হলও। এই আইন পরিবর্তন করা হলে ভারতীয়রা কাশ্মীরের স্থায়ী বাসিন্দা হতে পারবেন। আর এতে মুসলমান অধ্যুষিত হিমালয় অঞ্চলটিতে জনমিতির পরিবর্তন ঘটবে বলে আশঙ্কা করা হচ্ছে।
করোনার প্রকোপ ঠেকাতে এক শ ১৩ কোটি মানুষের দেশ ভারতে যখন ২১ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে তখন কাশ্মীরে এ আইনের পরিবর্তন আনায় একে অনেকে উদ্দেশ্য প্রণোদিত হিসেবে দেখছেন।
গত আগস্টের ৫ তারিখে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশাসন আধা স্বায়ত্তশাসনের মর্যাদা বাতিল করার পর থেকেই কার্যত লকডাউনে রয়েছে জম্মু ও কাশ্মীর।
কাশ্মীরে কয়েক হাজার অতিরিক্ত সেনা প্রেরণের পাশাপাশি, কঠোর কারফিউ বলবৎ করে নয়াদিল্লি। টেলিযোগাযোগ এবং ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়। গেপ্তার করে কাশ্মীরের রাজনৈতিক নেতা এবং স্বাধীনতাকামীদেরকে। পার্সটুডে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft