শিরোনাম: শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত       ৩১ মের পর বাড়ছে না সাধারণ ছুটি       আম্পানে ঝিনাইদহে প্রায় একশ’ কোটি টাকার ফসলের ক্ষতি       খালাবাড়ি বেড়াতে যেয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু       নড়াইলে মেম্বরকে কুপিয়ে হত্যা       আরও ১৭০ ভারতীয় নাগরিক ঢাকা ছাড়লেন        ঝালকাঠিতে নতুন করে আরও পাঁচজনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে       উদ্বোধনের ৬ দিন পরও হলি ক্রিসেন্ট চালু হয়নি       সীমান্ত উত্তেজনায় নেপালও ভারতকে চেপে ধরছে       খুলে দেয়া হলো যশোরের ব্যবসা প্রতিষ্ঠান      
ঘরবাড়ি জীবাণুমক্ত রাখতে ৩ টিপস
কাগজ ডেস্ক :
Published : Monday, 6 April, 2020 at 6:43 PM
ঘরবাড়ি জীবাণুমক্ত রাখতে ৩ টিপসবিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কোনও প্রতিষেধক বা টিকা আবিষ্কৃত হয়নি। তাই এই রোগ থেকে বাঁচতে সামাজিক দূরত্ব বজায় রাখার কোনও বিকল্প নেই। পাশাপাশি নিজেকে সবসময় পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে বারবার হাত ধুতে হবে। একই সঙ্গে জীবাণুমক্ত রাখতে হবে আপনার ঘরবাড়ি।
যেহেতু করোনার এই কঠিন সময়ে বেশিরভাগ বাড়িতেই বুয়া বা সাহায্যকারী নেই, সেহেতু ঘরবাড়ি পরিস্কার করার কাজটা তো আপনাকেই করতে হচ্ছে।
করোনার এ সময়টাতে কেবল ঘর ঝাড়ু দেওয়া কিংবা পানি দিয়ে মোছামুছিই যথেষ্ট নয়। এই সময়ে নিজের এবং প্রিয়জনদের সুস্থতার জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করা জরুরি। এখানে এমন কিছু টিপস দেয়া হলো যা দিয়ে সহজেই গৃহস্থালি জীবাণুমুক্ত করা সম্ভব।
লেবু: আপনি প্রতিদিন একবার করে নিশ্চয়ই ঘর মোছেন। ওই ঘর মোছার পানির সঙ্গে বালতিতে বেশ কয়েক ফোঁটা লেবুর রস ফেলে দিন। এবার তা দিয়ে ঘর মুছে নিন। ঘরের দুর্গন্ধ কাটবে। দেখবেন ফুরফুরে সুগন্ধে ভরে গিয়েছে চতুর্দিক। লেবুর রস দিয়ে মুছলে বাড়ির ঔজ্জ্বল্যও ফিরবে খুব তাড়াতাড়ি।
ভিনেগার: লকডাউনের জন্য দিনের বেশিরভাগ সময়ই কাটছে বাড়িতে। তাই এই ২১ দিন নিজেকে সুস্থ রাখার জন্য সবার প্রথম বাড়িকে জীবাণুমুক্ত করতে হবে। তাই ঘর মোছার পানিতে ভিনেগার ব্যবহার করুন। তাতে দেখবেন আপনার বাড়িতে মশা, মাছির উপদ্রবও কমবে। ভিনেগার আপনার বাড়ির মেঝেতে থাকা টাইলস আরও ঝকঝকে রাখবে।
গরম পানি: সামান্য গরম পানি দিয়েও বাড়ির মেঝে পরিষ্কার করতে পারেন। তাতেই আপনার বাড়িকে জীবাণুমুক্ত করা সম্ভব।
কিন্তু কীভাবে গরম জল দিয়ে বাড়ি পরিষ্কার করবেন, তা বুঝতেন পারছেন না তো? প্রথমে একটি পাত্রে বা হাড়িতে পানি নিন। এবার ভাল করে তা গরম করে নিন। ঘরের দরজা, জানলা বন্ধ করুন। ভাল করে ওই গরম জল দিয়ে ঘর মুছে নিন। তাতেই দেখবেন আপনার ঘর জীবাণুমুক্ত হয়ে গিয়েছে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft