শিরোনাম: মৃত্যুর মিছিল বাড়ছেই       স্বাস্থ্যবিধি মানায় শৈথিল্য যশোরের অধিকাংশ ব্যবসায় প্রতিষ্ঠানে       যশোরাঞ্চলে নামছে অর্ধেক গাড়ি       যশোরে স্বাস্থ্যসেবীসহ নতুন শনাক্ত চারজন       লিবিয়ায় পাচারকারীদের গুলিতে নিহত রাকিবুলের পরিবারে শোকের মাতম       সন্ত্রাসী হামলায় কালিয়া এখন আতঙ্কিত জনপদ       করোনা সঙ্কটে যশোরে শিক্ষার্থীদের মেসভাড়া কমানোর সিদ্ধান্ত পরিবর্তন       স্বাস্থ্যবিধি মানায় শৈথিল্য যশোরের অধিকাংশ ব্যবসায় প্রতিষ্ঠানে       চাল ছাড়া প্রায় সব পণ্যের দাম কমছে        যশোরে যুবক অপহরণের অভিযোগে বিক্ষোভ      
মুণ্ডুমালার দেড় হাজার আদিবাসি পরিবার পাশে আ.লীগ নেতা সাইদুর রহমান
ডাঃ হাফিজুর রহমান (পান্না), রাজশাাহী ব্যুরো :
Published : Monday, 6 April, 2020 at 7:06 PM
মুণ্ডুমালার দেড় হাজার আদিবাসি পরিবার পাশে আ.লীগ নেতা সাইদুর রহমানকরোনাভাইরাস প্রতিরোধে সারাদেশে অঘোষিত লকডাউনে কর্মহীন হয়ে পড়েছেন লাখ লাখ মানুষ। কাজ না থাকায় চরম বিপাকে পড়েছেন সমাজের নিম্ন আয়ের মানুষ। এসব নিম্ন আয়ের মানুষের পাশে দাড়াতে প্রধানমন্ত্রীর আহব্বানে সাড়া দিয়ে সরকারীও বেসরকারী এবং অনেকে ব্যাক্তি উদ্যোগে দিচ্ছেন চাল, ডাল, আলুসহ নানা খাদ্য সামগ্রি।
বিশেষ করে কাজ না থাকায় সবচেয়ে বেশী বিপাকে রয়েছেন হতদরিদ্র আদিবাসি বা ক্ষৃদ্র-নিগোষ্ঠীর অনেক পরিবার। মুলত কাজের উপর নির্ভর করে চলে তাদের সংসার। রাজশাহীসহ বরেন্দ্র অঞ্চলে জুড়ে আদিবাসি-ক্ষুদ্র-নি-গোষ্ঠী পরিবার গুলোর বসবাস বেশি।
এ দুর্যোগ কালে গ্রামের নিম্ন আয়ের সাধারণ মানুষের চেয়ে আদিবাসি পরিবার গুলো অনেকে মানবেতর জীবন যাপন করছেন। এসব পরিবার গুলো হাতেগুণা কয়েকজন সরকারী-বেসরকারী ত্রাণ সামগ্রি পেলেও প্রায় ৯০ ভাগ পরিবারে ভাগ্যে এখনো জুটেনি এক কেজি চালও।
তবে, রাজশাহীর তানোর উপজেলার মুণ্ডুমালা পৌর এলাকার আদিবাসি পল্লী গুলোর চিত্র আলাদা। এ পৌর এলাকায় প্রায় দেড় হাজার আদিবাসি-ক্ষৃদ্র-নিগোষ্ঠী পরিবারে বসবাস। আর এখানে বসবাস করা শত ভাগ পরিবারে বাড়িতে পৌচ্ছে চাল, ডাল, আলুসহ নানা খাদ্য সামগ্রি।
তহদরিদ্র কর্মহীন এসব আদিবাসিদের এমন সংকট কালে তাদের পাশে ব্যাক্তি উদ্যোগে মানবতার হাত বাড়িয়ে দিয়েছেন সাইদুর রহমান নামের এক প্রথম শ্রেনীর ঠিকাদার। এছাড়া তিনি মুণ্ডুমালা পৌ: আওয়ামী লীগের বর্তমান সাংগঠনিক সম্পাদক।
সাইদুর রহমান গত এক সপ্তহ যাবত নিজে গিয়ে মুণ্ডুমালা পৌর এলাকার মাহালীপাড়া,পাঁচন্দর পূর্বপাড়া, কাউসিলপাড়া, চারপুকুর, ঝলঝলিয়া, জগদিসপুর, তৈলপাড়া, ময়েনপুর আদিবাসি পাড়া সহ প্রায় এক হাজার ৫০০ পরিবার হাতে চাল, ডাল, আলু তুলে দিয়েছেন।
এর আগেও তিনি ব্যাক্তি উদ্যোগে এলাকার হতদরিদ্র কর্মহীর প্রায় ৩ হাজার ৮০০ পরিবারের বাড়ি বাতি গিয়ে সাত দিনের খাবার হিসাবে ৭ কেজি চাল,৫০০ গ্রাম ডাল,দুই কেজি আলু,একটি করে মাস্ক ও সাবান এবং আধা লিটার খাওয়ার তেল কেনার জন্য নগদ ৫০ টাকা প্রদান করেন। এছাড়াও মু-ুমালা বাজারের খাওয়ার হোটেল, কাপুড়ের দোকান, চায়ের ইস্টল, ছোট পানের দোকান দীর্ঘদিন বন্ধ থাকায় কাজ করা এসব কর্মচারীরা পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন জাপন করছিলেন।
তাদের কথা বিবেচনা করে শুক্রবার প্রায় ৩০০ জন কর্মহীন কর্মচারীদের সাত দিনের সংসার চালোনোর মত চাল,ডাল,আলু তুলে দিয়েছিলেন। এবার তিনি দেড় হাজার আদিবাসির পরিবারে পাশে দাড়িয়ে মানবতার পরিচয় দিয়েছেন। এমন সংকট সময় এসব মানুষের পাশে দাড়ানোয় বেশ আলোচনায় এসেছেন তিনি।
তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মু-ুমালা পৌর মেয়র গোলাম রাব্বানী বলেন, সরকারী বরাদ্দ অনুযায়ী কর্মহীন-নিম্ন আয়ের মানুষসহ আদিবাসিদের মধ্যে সমান বন্টন করা হচ্ছে। শত ভাগ মানুষের কাছে এখনো ত্রাণ পৌচ্ছানো হয়নি।
তবে, ব্যাক্তি উদ্যোগে সাইদুর রহমান পৌর এলাকায় নিম্ন আয়ের প্রায় ৪ হাজার পরিবার ও দেড় হাজার আদিবাসি পরিবারের কাছে খাদ্য সামগ্রি দিয়ে মানবতার পরিচয় দিয়েছেন। দেশের এমন সংকট সময় সাইদুর রহমানের মত সবাইকে আগিয়ে আসার আহব্বান জানান তিনি।
মুণ্ডুমালা পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ঠিকাদার সাইদুর রহমান বলেন,বরেন্দ্র অঞ্চলে আদিবাসিদের আবাসন স্থল। এখানে বসবাস করা প্রায় ৯০ ভাগ আদিবাসি পরিবার হতদরিদ্র। তাদের কথা বিবেচনা করে মুণ্ডুমালা পৌর এলাকায় বসবাস করা শতভাগ পরিবারে বাড়ি গিয়ে সাত দিনে খাওয়ার হিসাবে চাল, ডাল, আলু পৌচ্ছে দিয়েছি।
তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশের এ দুর্যোগের সময় গরীব-কর্মহীন মানুষের পাশে সমাজের বিক্তবাদের দাড়ানোর আহব্বান জানিয়েছেন। তাই দেরি না করে ব্যাক্তি উদ্যোগেই গ্রামের এসব অসহায় মানুষের পাশে দাড়িয়ে এখন পর্যন্ত ৪ হাজারে বেশি মাুনষের ঘরে খাওয়ার পৌচ্ছে দেয়া হয়েছে। আগামীতে এর পরিধী আরো বাড়বে বলে জানান তিনি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft