শিরোনাম: সোশ্যাল মিডিয়ায় দেশবিরোধী তথ্য প্রচার হলে কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা       পুলিশের হেফাজতে ওসি প্রদীপ, নেওয়া হচ্ছে কক্সবাজার আদালতে       করোনা মোকাবিলায় এডিবির আরও ১৫ কোটি টাকা অনুদান       সরকার দুর্নীতিকে সংরক্ষণ করতে চায় : রিজভী       সাহেদের দশ দিনের রিমান্ড চায় দুদক       মহেশপুরে সরকারি রাস্তা দখল করে পাঁকা ঘরবাড়ি নির্মাণ, বিপাকে একশ পরিবার       চুয়াডাঙ্গায় নতুন করে ৭১ জনের করোনা শনাক্ত       রাঙ্গামাটিতে পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা শুরু       পশ্চিমবঙ্গে ভয়াবহ আকার নিচ্ছে করোনা, আরো ৬১ জনের মৃত্যু       ট্রাম্পের অ্যাকাউন্টে নিষেধাজ্ঞা জারি করেছে ট্যুইটার      
গুগল ব্যবহার করে জীবন পাল্টাবেন যেভাবে
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 14 July, 2020 at 2:51 PM, Update: 14.07.2020 1:11:03 AM
গুগল ব্যবহার করে জীবন পাল্টাবেন যেভাবে সারাদিন গুগলে থেকে গুগলকেই যারা চিনলেন না তাদের জন্য এই লেখা। কোন মেকআপ ভালো, কোন ফোন বেশিদিন ব্যবহার করা যায় এসব জানতে গুগল করার পাশাপাশি কীভাবে জীবনটা বদলে ফেলা যায়, সেটাও শেখা যায় এই সার্চ ইঞ্জিন ব্যবহার করে।
গুগল গোল: আপনার প্রতিদিনের লক্ষ্য অর্জন করতে গুগল তার ‘গোল’ ফিচার রেখেছে। যেটি আপনি গুগল ক্যালেন্ডার অ্যাপে পাবেন। অ্যাপটি ডাউনলোড করে প্লাস চিহ্নে ক্লিক করে ‘Goal’ সেট করুন। এখানে আপনি ‘Exercise’, ‘Me time’ এবং ‘Friends & Family’ অপশন পাবেন। মনমতো পছন্দ করতে পারবেন। এই অপশনগুলো ব্যবহার করে আপনার দৈনন্দিন জীবনকে আরও সহজ এবং সুন্দর করতে পারেন। কোন  সময় কী করবেন, তা এই ফিচারগুলো ব্যবহার করে ঠিক রাখতে পারেন।
ভার্চুয়াল ডায়রি: ডায়রি লেখার উপকারিতা ছোটবেলায় বইয়ে পড়েছেন। অনেকে এখনো হয়তো প্রতিদিন ডায়রি লেখেন। কিন্তু অনেকে আবার কাগজ-কলমের ব্যবহার ‘প্রায় ভুলে যাওয়ার’ কারণে লিখে উঠতে পারেন না। তারা ভার্চুয়াল ডায়রি ব্যবহার করতে পারেন। এ জন্য অবশ্য কিছু টাকা খরচ করতে হবে। ‘Five Minute Journal’ অ্যাপ থেকে ৫ ডলারের বিনিময়ে এই সুবিধা পেতে পারেন।
ব্রেনের চর্চা বাড়ান: গুগল প্লেস্টোরে শিক্ষণীয় অনেক অ্যাপ পাবেন। যেগুলো ব্যবহার করে নিজেকে আরও সমৃদ্ধ করতে পারেন। ‘Elevate Brain Training’ নামের একটি  অ্যাপ আছে। আইওএস এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা বিনা মূল্যে ব্যবহার করতে পারবেন। চিন্তার ক্ষমতা বাড়ানোর নানা প্রশিক্ষণ নিতে পারবেন এখান থেকে।
কোড শিখুন: এখনকার দিনে কোডিং শেখাটা খুব গুরুত্বপূর্ণ। প্লেস্টোরে অনেক অ্যাপ আছে, যেগুলো থেকে কোডিং শিখে নিজেকে বদলে ফেলতে পারেন। এখান থেকে জানুন কোড শেখার ভালো অ্যাপ-ওয়েবসাইটের বিস্তারিত।
বেশি বেশি পড়ুন: যত বেশি তথ্য, তত বেশি সুযোগ। তাই নিজেকে সব সময় আপডেট রাখাটা জরুরি। গুগলের গোল ফিচার ব্যবহার করে পড়াটা ঠিক রাখতে পারেন। কখন আপনাকে পড়তে বসতে হবে এই অ্যাপ সেই সংকেত দেবে।
পড়াশোনা ঠিক রাখতে আপনি ‘Bookling’ অ্যাপও ব্যবহার করতে পারেন।  প্রতিদিন কতটুকু পড়ছেন, এই অ্যাপের মাধ্যমে সেই হিসাব রাখা যায়।
নতুন ভাষা শিখুন: প্লেস্টোরে নতুন ভাষা শেখার অনেক অ্যাপ আছে। পেশাজীবীরা একাধিক ভাষা জানলে নিজেকে এগিয়ে রাখতে পারবেন।
গুগল অ্যাসিস্ট্যান্ট: গুগল অ্যাসিস্ট্যান্টকে অনেকেই চেনেন। কিন্তু এর সঠিক ব্যবহার হয়তো কারো কারো কাছে অজানা। আইফোনের ‘সিরি’ কিংবা উইন্ডোজ ফোনের ‘কর্টানা’ এর মতো অ্যান্ড্রয়েডের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) অ্যাসিস্ট্যান্ট হলো গুগল অ্যাসিস্ট্যান্ট। এটি আপনার ফোনে ইনস্টল করা থাকলে শুধু “Ok Google” করেই আপনি অনেক প্রয়োজনীয় কাজ সেরে ফেলতে পারবেন। গুগল অ্যাসিস্ট্যান্ট আপনার ভয়েস রিকগনাইজ করে আপনার বিভিন্ন আদেশ খুব সহজেই পালন করবে।
আজকের আবহাওয়া, গতকালের ক্রিকেট ম্যাচের রেজাল্ট কিংবা নিউটনের দ্বিতীয় সূত্র সব কিছুই আপনি জেনে নিতে পারেন আপনার গুগল অ্যাসিস্ট্যান্টের কাছ থেকে। সকালে ঘুম থেকে ওঠার অ্যালার্ম কিংবা কোনো বন্ধুর জন্মদিনের শুভেচ্ছা জানানো সবকিছুই করে দেবে গুগল অ্যাসিস্ট্যান্ট।
অফিসের কাজ করতে করতে বিরক্ত হচ্ছেন? গুগল অ্যাসিস্ট্যান্টকে আদেশ করুন, ‘Play my favorite songs’ আপনার পছন্দের গানগুলো গুগল অ্যাসিস্ট্যান্ট আপনাকে শুনিয়ে দেবে। কোনো কারণে মন খারাপ? গুগল অ্যাসিস্ট্যান্টকে বলুন ‘Tell me a joke’ গুগল অ্যাসিস্ট্যান্ট কৌতুক শুনিয়ে আপনার মন ভালো করে দেবে! 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft